মামলার কারণে প্রচারণায় নেই বিএনপির প্রার্থীরা

প্রকাশঃ এপ্রিল ১৩, ২০১৫ সময়ঃ ১২:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

03222015_08_DHAKA_CITY_CORPআসন্ন সিটি নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী এলাকাগুলো সরগরম থাকলেও বিএনপির মনোনীত প্রার্থীদের বড় একটি অংশই মামলা আর গ্রেফতারের ভয়ে প্রচারণার মাঠে নেই।

জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৯৩টি সাধারণ ওয়ার্ডে বিএনপি-সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের ৫৪ জন ফৌজদারি মামলার আসামি। এদের মধ্যে অন্তত ১৭ জন হত্যা এবং ২২ জন হত্যা চেষ্টার মামলার আসামি।

বিএনপি প্রার্থীদের অভিযোগ, গত দুই বছরে সরকারবিরোধী আন্দোলনের সময় করা এসব মামলা রাজনৈতিক হয়রানিমূলক। অধিকাংশ মামলাই আওয়ামী লীগের বর্তমান ও আগের সরকারের মেয়াদে করা।

বিশেষ ক্ষমতা আইন, দ্রুত বিচার আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে এসব মামলা করা হয়। জামিন না থাকায় আসামীরা এলাকায় ঢুকতে পারছেনা। অন্যদিকে প্রচারণায়ও অংশ নিতে পারছেনা।

দল-সমর্থিত প্রার্থীরা জামিনের জন্য আদালতে হাজিরা দিলে গ্রেপ্তার হওয়ার আশঙ্কা থাকে। তাই ভয়ে অনেকেই জামিনের চেষ্টা করছেন না।

নির্বাচনকে সামনে রেখে কোনো কোনো প্রার্থী দলীয় আইনজীবীর মাধ্যমে চেষ্টা করলেও জামিন পাচ্ছেন না। এর ফলে নিজের প্রচারণার কাজ স্ত্রী, আত্মীয়স্বজন ও দলীয় নেতা-কর্মীদের মাধ্যমে চালাতে হচ্ছে।

এ অবস্থায় আগামী বুধবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত ঢাকা দক্ষিণ ও উত্তরের প্রার্থীদের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে নগরবাসীর কাছে পরিচয় করিয়ে দেবেন বলে জানা গেছে।

রোববার এক অনুষ্ঠানে প্রধান নির্বচন কমিশনার রকিব উদ্দিন আহমদ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রতি উদ্দেশ্য করে বলেন, ‘নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করুন। আর অযথা ভোটার ও প্রার্থীদের হয়রানি করবে না।’

অবশ্য গ্রেফফতার প্রসঙ্গে তিনি বলেন, প্রার্থীদের কারও বিরুদ্ধে মামলা থাকলে, তাঁকে গ্রেপ্তার করা বা না করার বিষয়টি আদালতের।

প্রতিক্ষণ/এডি/নুর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G